হযরত আয়েশা সিদ্দিকা (রাঃ) জীবনী - হযরত আলী (রাঃ)-এর যুগে মিসর Part 21- Islamic History Bangla

হযরত আয়েশা সিদ্দিকা (রাঃ) জীবনী বই

হযরত আয়েশা সিদ্দিকা (রাঃ) জীবনী, হযরত আলী (রাঃ)-এর যুগে মিসর

হযরত আলী (রাঃ)-এর যুগে মিসর

কুফা ও বসরার বিদ্রোহীগণ হযরত ওসমান নির্মমভাবে অবরুদ্ধ অবস্থায় শহীদ হলেন। বিশিষ্ট সাহাবাগণ ঐ সময় নানা কাজে মদীনায় বাহিরে। ছিলেন। খলিফাকে হত্যার কয়েকদিন পূর্ব হতেই বিদ্রোহীগণ মদিনায় এক ভয়ঙ্কর ত্রাসের সৃষ্টি করেছিল। হযরত ওসমান (রাঃ)-এর লাশ তিনদিন নিহত স্থানেই। পড়ে রইল। তাঁর দাফন-কাফনের জন্যও কেহ এগিয়ে আসল না।

এদিকে খেলাফতের পদ শূন্য। খলিফা নিয়ােজত করা একান্ত অপরিহার্য। হযরত ওসমান । (রাঃ)-এর শাহাদতের ছয়দিন পর বহু বিতণ্ডার পর হযরত আলী (রাঃ) খলিফা। পদে অধিষ্ঠিত হলেন। | অনেক চিন্তা-ভাবনার পর হযরত আলী (রাঃ) খলিফার পদ গ্রহণ করলেন। কিন্তু অবস্থা যে অতি মারাত্মক সে ব্যাপারে তিনি সম্পূর্ণরূপে অবগত ছিলেন। বিশেষ করে হযরত তালহা ও জুবাইর তাঁর নিকট বায়াত গ্রহণ করলেও তাদের।আন্তরিকতার অভাব ছিল।

হযরত আলী তা বিশেষভাবে লক্ষ্য করলেন

পরদিন। যখন তারা উভয়ে আরাে কিছু সংখ্যক লােক নিয়ে তার উপর চাপ সৃষ্টি করল। যে, শীঘ্রই হযরত ওসমান (রাঃ)-এর হত্যার প্রতিমােধ গ্রহণ করুন, তখনই তা তাঁর নিকট দিবালােকের ন্যায় স্বচ্ছ হয়ে পড়ল। তিনি তাদের বুঝাতে চেষ্টা করলেন যে, এই সময় হত্যার বিচার করা কঠিন ব্যাপার। কারণ প্রকৃত । হত্যাকারী কে তা বের করতে হবে। বিদ্রোহীরা চতুর্দিকে ছড়িয়ে পড়েছে। তাদিগকেও সনাক্ত করতে হবে। তবে প্রথমে যে সকল প্রাদেশিক শাসনকর্তা মদীনার বশ্যতা স্বীকার করতে নারাজ তাদেরকে বাধ্য করা প্রয়ােজন। তা না ।

হলে বিদ্রোহীগণকে শায়েস্ত করা অসুবিধাজনক হবে

কিন্তু তারা হযরত আলীর কথার তাৎপর্য অনুধাবন করলেন না। তাঁরা। হযরত আয়েশা (রাঃ)-এর সহিত মিলিত হতে মক্কার পথ ধরলেন। ইতােমধ্যে তাদের সহিত সাক্ষাৎ হয়। তাদের নিকট হযরত ওসমান (রাঃ)-এর শাহাদতের বিবরণ বিস্তারিত শুনতে পান। হযরত তালহা ও জুবাইর হযরত আয়েশার নিকট। এই অভিযােগ করলেন যে, মদীনায় এক চরম অরাজকতা চলতেছে এবং সেখান।হতে তাদেরকে বের করে দেয়া হয়েছে।

মদীনায় সাহাবাদের বিপুল ত্যাগ ও তিতিক্ষায় যে সুন্দর পরিবেশ সৃষ্টি হয়েছিল তা আজ ধ্বংস
এর সংশােধন একান্ত প্রয়ােজন। হযরত আয়েশা তাদের নিকট এ ঘটনা শুনে মদীনায় না এসে। পুনঃ মক্কায় চলে যান। | হযরত ওসমান (রাঃ)-এর হত্যার কথা দেশময় ছড়িয়ে পড়ল। এর। প্রতিকারের জন্য দলে দলে লােক হযরত আয়েশার নিকট জমায়েত হতে লাগল।

এই পরিস্থিতিতে জনসাধারণে কি করা কর্তব্য তা স্থির কল্পে কমিটি গঠন করলেন; ইহার নাম দেয়া হল ‘দাওয়াতে এছলাহ’। এই কমিটির কাজ হল । বর্তমান পরিস্থিতিতে দেশে শান্তি ফিরে আনা,

বিদ্রোহীদের সংশােধন করা এবং ওসমানের হত্যাকারীদের শাস্তির ব্যবস্থা করা।
এ সময় তিনি উপস্থিত তার উদ্দেশ্যে কোরআন পাকের এই আয়াত পাঠ করলে-“যদি দুই দল মুমিন পরস্পর যুদ্ধে লিপ্ত হয়ে পড়ে তবে তাদের মধ্যে সন্ধি করে দাও। পুনরায় যদি। একে অপরের প্রতি অত্যাচারে লিপ্ত হয় তবে অত্যাচারী দল যতক্ষণ পর্যন্ত আল্লাহর পথে না আসবে ততক্ষণ তার বিরুদ্ধে যুদ্ধ কর। যখন ঠিক পথে আসে তখন ন্যায়ভাবে সন্ধি করে দাও। যেহেতু আল্লাহ সন্ধি পছন্দ করেন।

তাঁর সংস্কারের কথা শুনে ছয়শত হাজী তৎক্ষণাৎ তাকে সমর্থন জানালেন। ইবনে আমর ও ইবনে সানব্বাহ নাকক দুইজন আরবীয় সর্দার নগদ দুই লক্ষ। দেরহাম এবং যুদ্ধেপযােগী দুইশত উট হযরত আয়েশা (রাঃ)-এর খেদমতে পেশ করলেন। এবার তিনি সহকর্মীদের সাথে কার্য বিধির আলােচনায় ব্যাপৃত হলেন। তারা এই সিদ্ধান্তে আসলেন যে, বিপ্লবীদের অনেকেই সেই সময় মদীনায় অবস্থান করতেছিল, তাই তারা প্রথমে মদীনায় যাবেন। কিন্তু নিজেদের মধ্যে মতবিরােধের ফলে মদীনায় না যেয়ে বসরার দিকে রওয়ানা হলেন।

ইতােমধ্যে মারওয়ান বিন হাকাম উমাইয়া' নামে একটি রাজনৈতিক দল গঠন করল। এই দলটির প্রধান উদ্দেশ্য ছিল হযরত আয়েশার দাওয়াতে এছলাহ’-এর বিরােধিতা করা। কারণ দাওয়াতে এছলাহ’ যে উদ্দেশ্যে গঠন করা হয়েছে তাতে উমাইয়া দলের ধ্বংস অনিবার্য।

দাওয়াতে এছলাহ্’-এর প্রকাশে মােকাবেলায় আসতে তারা সাহস করল না। অথচ এই দল সৃষ্টির মূল কারণই হল দাওয়াতে এছলাহ’-এর বিরুদ্ধতা করা এবং হজরত আলীল বিরুদ্ধে জনমত সৃষ্টি করা। তাই তাহরা আপন দুরভিসন্ধি চরিতার্থ করবার জন্য দাওয়াতে এছলাহ’-এর মধ্যে ঢুকিয়ে পড়ল। উমাইয়া দলপতি হাকাম তার দলবল নিয়ে হযরত আয়েশা (রাঃ)-এর সহিত বসরার দিকে রওয়ানা করল।

পূর্বে বর্ণিত হয়েছে যে, আবদুল্লাহ ইবনে সাবা ইয়াহুদী প্রকৃতপক্ষে মুসলমানদের ক্ষতির উদ্দেশ্য নিয়েই ইসলাম ধর্ম গ্রহণ করে। এই লােকটি মুসলমানদের ছদ্মবেশে বিভিন্ন সেনাবাহিনীর মধ্যে বিপ্লব ভাব সৃষ্টি করতে উঠে পড়ে লেগে গেল। এবার এই দুষ্ট মুনাফিক সাবাইয়া নামে একটি দল গঠন।
ল। তার দলের অনেক লােক হযরত আয়েশার দলে মিলিত হল।

তাদের 'ন্দেশ্য ছিল দাওয়াতে এছলাহ’ -কে পণ্ড করে দেয়া। মুনাফিত ও শত্রুগণ। মত আয়েশা (রাঃ)-এর দলে বেশ ভাল লােকের মতই ঢুকল। সম্মিলিত এক বিরাট দল বসরার দিকে যাত্রা করল। এই দলের অধিনেত্রী হযরত আয়েশার নাম শুনিয়ে আরও বহুলােক দলে ভিড়ল। অল্পদিনের মধ্যেই হযরত আয়েশার দলে। প্রায় ত্রিশ হাজার লোেক সমবেত হল। কিছুদূর অগ্রসর হবার পর চক্রান্তকারীরা তাদের চক্রান্তের প্রথম বাণ ছুঁড়ল ।

তারা প্রশ্ন তুলল, “অভিযান সফল হলে হযরত আলহা ও জুবাইয়ের মধ্যে কে খলিফা হবেন?” হযরত আয়েশা (রাঃ) তাদের এই প্রশ্নের উত্তর জানিয়ে দিলেন, হযরত তালহা ও হযরত জুবাইর (রাঃ) তছারা উভয়ে খেরাফতের লােভে এই। কাজে অবতীর্ণ হয় নি।” এবার চক্রান্তকারীরা অপর পথ ধরল। * তারা জানতে চাইল, এই উভয় সাহাবার মধ্যে কে নামাযের ইমামতি করবেন? হযরত আয়েশা (রাঃ) তাদের এই প্রশ্নের উত্তরে বললেন, একবার হযরত তালহা (রাঃ)-এর ছেলে এবং একবার হযরত জুবাইর (রাঃ)-এর ছেলে।

নামায পড়াবেন

বসরায় পৌছিলে ‘দাওয়াতে এছলাহ’-এর খবর চতুর্দিকে জানিয়ে দিলেন। এবং কতিপয় সাহাবাকে রাজদরবারে প্রেরণ করলেন। সেখানেও দাওয়াতে এছলাহ’-র পক্ষে জনসাধারণের নিকট হতে বেশ সাড়া পেলেন। | এই সময় বসরার শাসনকর্তা ছিলেন সাবাইয়ার অনুসারী ওসমান ইবনে হানিফ। কৌশলে তিনি হযরত আলীর সাথে মিশিয়ে এই পদ লাভ করেন।

তিনি ইমরান ও আসােয়াদ নামীয় দুই ব্যক্তিকে হযরত আয়েশা (রাঃ)-এর বসরা আসবার কারণ জানবার জন্য তার নিকট প্রেরণ করেন। তাদের প্রশ্নের জবাব দিতে গিয়ে হযরত আয়েশা (রাঃ) বিশ হাজার জনতার সম্মুখে নিম্নের জ্বালাময়ী ভাষণটি প্রদান করেন।
“প্রতিপালক আল্লাহর শপথ!

আমার ন্যায় মর্যাদাসম্পন্না কোন রমণী গােপন উদ্দেশ্য নিয়ে ঘরের বাহির হতে পারে না। বিশেষতঃ কোন জননীই তার সন্তানদের নিকট কিছু গােপন রাখতে পারে না। প্রকৃত ঘটনা এই যে, কিছু সংখ্যক অবিবেচক জ্ঞানশূন্য বিপ্লবী মদীনায় খলীফা হযরত ওসমান (রাঃ)-এর অন্তঃপুরে প্রবেশ করে হযরত ওসমানকে হত্যা করেছে। পবিত্র জিলহজ্ব মাসের মর্যাদা তারা ক্ষুন্ন করেছে। অন্যায়ভাবে অপরের সম্পদ লুণ্ঠন করে নিতে তারা একটুও দ্বিধাবােধ করে নাই। নির্দোষ মুসলমানকে মারধর এবং হয়রানি করতে তাদের মধ্যে একটুও দয়ার উদ্রেক হয় নাই। আজ সরলমতি মুসলমানদের।

৪রনের কোন নিরাপত্তা নাই। এই পরিস্থিতিতে আমি মুসলমানদের মধ্যে। এছলাহের দাওয়াত নিয়ে সাথা-সঙ্গী নিয়ে বের হয়েছি।
এই এছলাহের জন্য আল্লাহ ছােট-বড় এবং নারী-পুরুষ সকলকেই সমবাবে আদেশ করেছেন। আমার উদ্দেশ্যও ইহাই। আমি তােমাদিগকে সৎপথের দিকে ডাকতেছি এবং যারা ভুল পথে চলিয়াছে তাদিগকে সৎপথে আনাই আমার মহানতাঁর এই দৃঢ় প্রত্যয় এবং কঠোর মনােভাব ইমরান ও আবুল আসায়াদের গায়ে আগুন ধরিয়ে দিল।

তারা হযরত আয়েশা (রাঃ)এর নিকট হতে উঠিয়ে হযরত তালহা ও হযরত জুবাইরের নিকট ভিড়িল। তাদের নিকট হতে ফিরবার সময় তারা পুনরায় হযরত আয়েশার নিকট পৌছলে তিনি আবুল আসােয়াদকে বললেন, “হে আবুল আসােয়াদ! তােমার কুপ্রবৃত্তি যেন তােমাকে জাহান্নামের পথে নিয়ে না যায়।” উম্মুল মুমিনীন হযরত আয়েশা (রাঃ)-এর এই বাণী আবুল আসােয়াদের মনের পরিবর্তন না ঘটলেও ইমরানের মধ্যে পরিবর্তন দেখা দিল। সে বিদ্রোহী ভাব পরিহার করল এবং গভর্নর ওসমান ইবনে হানিফকেও গােলযােগ হতে দূরে থাকতে পরামর্শ দিল।

কিন্তু ওসমান ইবনে হানিফ তার কথার প্রতি গুরুত্বই দিল না

জুমার দিন জনসমক্ষে বক্তৃতা করবার জন্য ওসমান কায়েস নামক তার জনৈক অনুচরকে পূর্বে বলে রাখল। সে জুমার দিন মুসল্লিদের সামনে দাঁড়িয়ে বলতে লাগল, “ভাইসব! যারা তােমাদের সাহায্য লাভের আশায় শহর তলীর। বাহিরে শিরিব স্থাপন করেছে তারা যদি উৎপীড়িত হয়ে এখানে এসে তাকে এবং তােমাদের সাহায্য প্রার্থনা করে, তবে তােমার তাদের কথা বিশ্বাস করাে না। তারা সুদূর মক্কা হতে এসে তােমাদের সাহায্যপ্রার্থী হয়েছে অথচ সেখানে একটি পক্ষিকে তাদের দলে ভিড়াতে পারে নাই। আর যদি ওসমান (রাঃ)-এর হত্যার ।

তশােধ নিবার জন্য এসে থাকে, তবে তােমার তাে কেহই হযরত ওসমানকে। | হত্যা কর নাই। কাজেই তাদেরকে এখান হতে চলে যেতে বাধ্য করা তােমাদের
কর্তব্য।
কায়েস-এর কথা শুনে একব্যক্তি প্রশ্ন করল, “তাহারা কি বলতেছে যে, আমরা হযরত ওসমান (রাঃ)-এর হত্যাকারী? অথাব তারা ওসমান (রাঃ)-এর

হত্যাকারীকে শাস্তি দিতে আমাদের সাহায্য চেয়েছে? যদি তাদিগকে মদীনা হতে বিতাড়িত করা হয়ে থাকে তবে সেখানে কে নিরাপত্তা নিধান করবে?”
ফলে মসজিদে ভীষণ গােলযােগের সৃষ্টি হল। পরিস্থিতে অবলােকন করে। হযরত আয়েশা (রাঃ) তালহা, জুবাইর এবং অপরাপর সহচরদের নিয়ে শিবিরের নিকট আসলেন। হযরত তালহা ও জুবাইর জনতার উদ্দেশেষ্য ভাষণ দিলে । কিন্তু তাদের মধ্যে উত্তেজনা ভাব। হযরত আয়েশা (রাঃ) স্বয়ং অত্যন্ত মর্মস্পর্শী ভাষায় এক গুরুগম্ভীর ভাষণ দান করেন।

তিনি শ্রোতৃমণ্ডলীর উদ্দেশ্যে বলেন, জনসাধারণ হযরত ওসমান (রাঃ)-এর কার্যাবলীর সমালােচনা এবং তাঁর প্রাদেশিক গভর্নরদের বিরুদ্ধে অভিযােগ করত। এসব অভিযােগকারী প্রায়ই মদিনায় আমার নিকট উপদেশে ও পরামর্শ চাইত। তাদের আশ্বাসবাণী শুনাইয়া আমি বিদায় দিতাম। হযরত ওসমান (রাঃ)-এর বিরুদ্ধে যেসব অভিযােগ তারা উত্থাপন করেছিলে আমি তা অনুসন্ধান করেছি। তিনি ছিলেন নির্দোষ, খােদাভীরু ও সত্যপরায়ণ। এই অবিযােগকারীরা তার আবাসে তাহে অবরুদ্ধ করে রাখে।

এবং পরবর্তীতে তাকে অন্যায়ভাবে হত্যা করে। স্মরণ রেখাে, এখন আমাদের যা করণীয় তা না করলে অপরাধ হবে। আমাদের কর্তব্য হযরত ওসমান (রাঃ)-এর হত্যাকারীদের বন্দী করা এবং কোরআনের আদেশ মেনে চলা। এই প্রসঙ্গে তিনি কোরআন পাকের আয়াত পাঠ করলেন। যার মর্ম এই-“যাদিগকে আসমানী। কিতাবের একাংশ দেয়া হয়েছে এবং আল্লাহ প্রদত্ত কিতাবের প্রতি যারা আহত হচ্ছে তাদের উচিত নিজেদের মধ্যে হুকুম জারী করে, (হে নবী) তুমি কি তাদের প্রতি দৃষ্টিপাত কর নাই, অতঃপর তাদের একদল পৃষ্ঠ প্রদর্শন করল। বস্তুত তারা। অগ্রাহ্যকারী।”

তিনি আরও বললেন-“আমি তােমাদের মাতৃসম। তােমাদের উপদেশ দেয়ার অধিকার আমার রয়েছে। আল্লাহর নাফরমান ব্যতীত অপর কেহ আমাকে দোষারােপ করবে না। আল্লাহর প্রিয় নবী (সাঃ) আমার বক্ষে মস্তক রেখে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। আমি সেই রাসূল (সাঃ)-এর প্রিয়তম সহধর্মিণী। আল্লাহ পাক অন্যান্যদের তুলনায় আমাকে অধিক হেফাজতে রেখেছেন এবং আমার উছিলায় মু’মিন ও মুনাফিকের মধ্যে পার্থক্য করে দেখিয়েছেন। আমার। উছিলায় আল্লাহ পাক মুসলমানদিগকে তাইয়াম্মুমের সহজ ব্যবস্থা জারী। করেছেন। আমার স্নেহময় পিতা ইসলাম গ্রহণকারীদের মধ্যে তৃতীয় ব্যক্তি।

রাসূলে করীম সে ছওর গুহায় রাসুল

করীম (সাঃ) তাকে ছিদ্দিকে আকরব আখ্যায়িত করেছেন। তিনি নির্জন
হয় রাসূলুল্লাহ (সাঃ)-এর সাথী ছিলেন। রাসূলুল্লাহ (সাঃ)-এর কালের পর তার উপরই খেলাফতের দায়িত্ব অর্পিত হয়েছিল। মুসলমানদের
ইসলাম আইন-কানুনের প্রতি রাসূলুল্লাহ (সাঃ)-এর ইন্তেকালের পর যে। লামী দেখা দিয়েছিল তিনি তা দৃঢ় করেন এবং মিথ্যা নবীদের শায়েস্তা করেন। ই ইয়াহুদীদের দমন করেন। অথচ তােমরা সেই সময় নীরব দর্শকের।

ভূমিকা পালন করেছিলেন

তারই অক্লান্ত প্রচেষ্ঠায় তােমাদের মধ্যে একতা ও শৃংখলা ফিরে আসে। নিই দুর্বলকে সবল করে তােলেন। তােমাদের অন্তরের ব্যাধিকে তিনি দূর। করেছিলেন। সমাজে অন্যায়-অত্যাচার রােধ কের এক সুখী ও সমৃদ্ধ জাতেতে সুখন দাঁড় করালেন তখন আল্লাহ পাক তাকে তুলে নেন। | বিদায়কালে তিনি এমন এক ব্যক্তির হাতে ইসলাম জগতের দায়িত্ব অর্পণ করে যান যার পদানুসরণ করে তােমরা নিরাপদে থাকতে এবং ভ্রান্ত পথ হতে এতদূরে থাকতে যেমন মদীনার দুটি পাহাড়ের ব্যবধান রয়েছে।

তিনি সব সময় অন্যাকারীদের সহিত ছিলেন আপােসহীন, অজ্ঞদের নিকট হতে দূরে এবং মুসলমানদের সেবায় তিনি রাতের পর রাত বিদ্রি কাটাটিয়েছেন। অগ্রগামীদের অনুসরণ করাই ছিল তাঁর প্রধান ব্রত। কোরআন ও সুন্নাহর আদেশ পালনে তিনি সংকোচ বােধ করতেন না।
আমি কেন সসৈন্যের বাহির হয়েছি এটা তােমাদের মনের মধ্যে উঁকি মারতেছে। স্মরণ রেখাে, আমি বিবাদ সৃষ্টির অভিপ্রায়ে আসি নি।

বিবাদ ও পাপ হতে মুসরমানকে নিরাপদ করাই আমার কাম্য। আমার কর্তব্য সম্বন্ধে তােমাদের অবহিত করলাম। মহামনাবগণের পথে চলবার তৌফিক আল্লাহ তােমাদের দান। করুন। তােমরা আল্লাহ পাকের শ্রেষ্ঠ নবীর উম্মত এবং উপযুক্ত খলিফাগণের। অনুসরণ করে ধণ্য হও। আমীন!”
TOP তার এই জ্বালাময়ী ভাষণে শত্রু-মিত্র সকলেই বলে উঠল, “আল্লাহর শপথ, আপনি তাঁর অনুসারীগণকে স্থান ত্যাগ করতে বললেন।

বসরার গভর্নর ওসমান ইনে হানিফের অনুচর হাকীম নামীয়, একব্যক্তি সন্যে হযরত আয়েশা (রাঃ)-এর বিরুদ্ধে যুদ্ধে জন্য দাঁড়িয়ে গেল। হযরত 'য়েশা (রাঃ) চুপ থাকতে আপন লােকজনকে নির্দেশ দিলেন। কিন্তু চুপ থাকা সম্ভব হল না। যুদ্ধ শুরু হয়ে গেল। এবার হযরত আয়েশা (রাঃ) স্বীয় সৈন্যদলকে খােলা ময়দানে নিয়ে গেলেন। এতেও শত্রুপক্ষ ক্ষান্ত হল না। তারা সেখানে যারা সমবেত হল। রাত্রি নেমে আসায় যুদ্ধ বন্ধ হল।

হাকীম এতখানি ঐদ্ধত্য প্রকাশ করল যে, রাস্তা চলাকালীন সে অশােভন উক্তি করত। তার এ ধরনের একটি কথা শুনে জনৈক ব্যক্তি তাকে জিজ্ঞাসা করল, তুমি কাকে এইকথা বলতেছ? এবার সে ব্যঙ্গ করে আজও অধিক বিদ্রুপের সুরে বলল- “আয়েশাকে?'
লােকটি ক্রোধে অধীর হয়ে বলল, উম্মুল মু'মিনীন-এর সম্বন্ধে তাের মুখে। এমন কতা কি করে আসল? হাকীম তার কথা সহ্য করতে পারল না। এক আঘাতে তাকে হত্যা করে ফেলল। এভাবে হাকীম অপর এক ব্যক্তিকেও একই ব্যাপারে হত্যা করল।

পরদিন উভয় পক্ষ যুদ্ধের প্রস্তুতি নিতেছিল। আজিও হযরত আয়েশা (রাঃ) স্বীয় সৈন্যদলকে যুদ্ধ হতে দূরে থাকতে বললেন। কিন্তু হাকীমের সৈন্যদলের আক্রমণের মুখে আত্মরক্ষার জন্য তাদেরকে অস্ত্র ধারণ করতে হল। বহু লােক নিহত হল। অবস্থা গুরুতর ভেবে উভয়পক্ষ যুদ্ধক্ষেত্রে আমান! আমান!! রব তুলিল।
সন্ধি স্থাপনের প্রতিজ্ঞায় উভয় পক্ষ যুদ্ধ বিরতি ঘােষণা করল। সন্ধির শর্তানুযায়ী মদীনায় লােক পাঠান হল।

তালহা ও জুবাইর (রাঃ) ইচ্ছায়, না অনিচ্ছায় বয়াত গ্রহণ করেছেন তা জেনে আসার জন্য। হযরত আলী (রাঃ) জানালেন, “হযরত তালহা ও জুবাইর হতে সমাজের উপকারার্থেই জোরপূর্বক বয়াত গ্রহণ করা হয়েছে। ইতােমধ্যে এক অপ্রীতিকর ঘটনার ফলে ওসমান ইবনে হানিফ বন্দী হলেন।

হযরত আয়েশা (রাঃ) ওসমান ইবেন হানিফকে ছেড়ে দিতে আদেশ দিলেন। এবং ঘােষণা করলেন, হযরত ওসমানের হত্যার সহিত জড়িত ছাড়া কারও সহিত অন্যায় করা চলবে না। একথা শুনে উভয় দল যুদ্ধ বন্ধ করে দিল। কিন্তু হাকাম। কোনমতেই যুদ্ধ বন্ধ করতে রাজী ছিল না। সে গােপনভাবে হযরত আয়েশাকে। হত্যার প্রয়াস চালাল। কিন্তু প্রহরীদের আক্রমণের হাকীম নিহত হল। বসরা। হযরত আয়েশা (রাঃ)-এর অধীনে আসল। এই সংবাদ মদীনা, মক্কা এবং কুফায় জানান হল।।


আমাদের কিছু কথা

বাংলায় লিখতে গিয়ে যদি কোনো ধরনের ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে আমাদেরকে ইমেইল করে জানিয়ে দিবেন এবং ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

এবং যদি আপনাদের কোন ধরনের সাজেশন থাকে তাহলে অবশ্য আমাদেরকে ইমেইল করে জানিয়ে দিবেন

আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ

আমাদের এই পোস্টে ভিজিট করার জন্য

এবং যদি ভালো লাগে এই পোস্টটি তাহলে অবশ্যই শেয়ার করবেন।

Post a Comment

0 Comments