হযরত আয়েশা রাঃ এর জীবনী Bengali - হযরত আমীর মাবিয়ার যুগে -Part 23 - Islaimc History Bangla pdf

 হযরত আয়েশা সিদ্দিকা (রাঃ) জীবন কাহিনী বই

হযরত আয়েশা রাঃ এর জীবনী Bengali - হযরত আমীর মাবিয়ার যুগে Islaimc History Bangla Book

হযরত আমীর মাবিয়ার যুগে

আলী খেলাফত পরিচালনা করতে বহু ঝঞা বিক্ষুব্ধ অবস্থার ভিতর দিয়ে। পরিচালনা করেন। তাঁর খেলাফত ছিল মাত্র চার বছর। কুফার জনৈকি খারেজী গুপ্ত গাতকের হাতে হযরত আলী (রাঃ) শহীদ হলে তাঁর পুত্র হযরত হাসান।

খেলাফতের আসনে সমীমীন হন। কিন্তু শান্তিপ্রিয় হাসান আমীর মাবিয়ার সহিত কলহের ভাব দেখিয়ে কতিপয় শর্তসাপেক্ষে তিনি তার হাতে খেলাফতের দায়িত্ব। ছাড়িয়ে দেন। এই সন্ধির সংবাদে উম্মুল মু'মিনীন বলেছিলেন, মাবিয়া সন্ধির শর্ত পানল করবে বলি বিশ্বাস হয় না।

আমীর মাবিয়া দীর্ঘ বিশ বছর রাজত্ব করেন

তার আমলে হযরত আয়েশা (রাঃ) দীর্ঘ আঠার বছর জীবিত ছিলেন। মাঝে মাঝে মাবিয়া তাঁর সাথে সাক্ষাৎ করতে মদীনায় আসতেন। | একদা আমীর মাবিয়া তাঁর সাথে সাক্ষাৎ করতে মদীনায় এসে একাকী তাঁর।

গৃহে গমন করেন। তাঁকে দেখিয়ে হযরত আয়েশা (রাঃ) হতবাক হয়ে বললেন, তুমি কোন সাহসে আমার ঘরে একা প্রবেশ করলে? তােমাকে হত্যা করবার জন্য কোন লােক গােপনে নিযুক্ত করে রাখা বিচিত্র নহে। মাবিয়া আরজ করলেন, ‘আম্মা! ইহা দারুল আমান।

রাসূলুল্লাহ (সাঃ) এরশাদ করেছেন

ঈমান গােপন হত্যার প্রতিবন্ধক। তিনি বিনীতভাবে বললেন, ‘আম্মা। আমি কি কখনও আপনার সহিত দুর্ব্যবহার করেছি’? তিনি বললেন, না! তবে বনী হাশেমের পাহত ভার ব্যবহার কর নাই। মাবিয়া বললেন, সে কথা তুলবেন না। আল্লাহর নিকট এর দোষগুণের বিচার রইল ।
মাবিয়ার হযরত হাসানের সহিত যে সব শর্তসাপেক্ষে শাসনভার লাভ করিয়াছিলেন, তা খেলাফ করায় হযরত আয়েশা (রাঃ) তাঁকে ঘৃণা করতেন। হযরত আয়েশা সিদ্দিকা (রাঃ)-১০।

হযরত আলীর বিশ্বস্ত সহচর প্রবীণ সাহাবী হযরত হজর বিন আদী (রাত। কুফা নগরীর উলুব্বী সম্প্রদায়ের সর্দার ছিলেন। কুফার গভর্নর জিয়াদ- তাই। কার্যকলাপ আমার মাবিয়ার অনুকূলে নহে মনে করে জনসাধারণ হতে সাক্ষ প্রমাণ নিয়ে তাঁকে দোষী সাবস্ত করে আমীর মাবিয়ার দরবারে প্রেরণ করেন হজর (রাঃ)-কে বন্দী করার ফলে অনেক গন্যমান্য লােক আমীর মাবিয়ার নিকট তাঁর মুক্তির জন্য আবেদন করেন।

কিন্তু তিনি কারও আবেদনের প্রতি কর্ণপাত করায় হযরত আয়েশা (রাঃ) মাবিয়ার নিকট দূত প্রেরণ করেন যেন হুজুরের উপর কোন অত্যাচার করা না হয়। উক্ত দূরত মাবিয়ার দরবারে পৌছবার পূর্বেই হত্যা করা হয়। এই সংবাদ জানতে পেরে হযরত আয়েশা (রাঃ) খুব মর্মাহত হন।

এর পর মাবিয়া তাঁর সহিত সাক্ষাৎ করতে আসলে তিনি বললেন- হজর (রাঃ)-কে হত্যা করতে তুমি কেন অধৈর্য্যের পরিচয় দিলে? কেন তুমি। আল্লাহকে ভয় কর নাই?' মাবিয়া বললেন-“এ ব্যাপারে আমার দোষ আমি খুঁজে পাই না। যারা তাঁর বিরুদ্ধে সাক্ষী দিয়েছিল তারাই এই জন্য দায়ী।

হযরত আয়েশা (রাঃ) আক্ষেপ করে বলতেন- মাবিয়া যদি জানত, কুফায়। একটিও স্বাধীনচেতা লােক আছে তনে এমন হৃদয়বিদারক কাজ করতে সে সাহক করত না।<br><br>
ইরাক ও মিসরের লােক হযরত ওসমান (রাঃ)-কে গালি দতি।

আবার সিরিয়ার লােকেরা হযরত আলী (রাঃ)-কে গালি দিত। এদিকে খারেজী সম্প্রদায় উপরােক্ত খলিফাদ্বয়কেই গালি দিত। হযরত আয়েশা (রাঃ) এই কথা । অনুশােচনার সহিত বলতেন, হুযুর (সাঃ) এরশাদ করেছেন, সাহাবাগণের জন্য আল্লাহর দরবারে প্রার্থনা কর। স্মরণ রেখাে, যারা এদেরকে গালি দেয় তারা। অবশ্যই মন্দ কাজ করতেছে।

এক সময় মাবিয়া পত্র দ্বারা হযরত আয়েশা (রাঃ)

কে অনুরােধ করলেন, তাকে কিছু উপদেশ দান করবার জন্য। উত্তরে সংক্ষিপ্তভাবে তিনি আমার। মাবিয়ার নিকট লিখিয়ে পাঠালেন সালামুন আলাইকুম।

আল্লাহর প্রশংসা ও রাসূলের প্রতি দরূদ ও সালাম

আমি আল্লাহর রাসূল (সাঃ)-কে বলতে শুনেছি, যে ব্যক্তি মানুষের অসন্তুষ্টির প্রতি ভ্রুক্ষেপ না করে আল্লাহর সন্তুষ্টি জন্য আত্মনিয়ােগ করে, আল্লাহ তাকে মানুষের অসন্তুষ্টির মন্দ দিক হতে নিরাপদ রাখেন। পক্ষান্তরে যে ব্যক্তি আল্লাহ অসন্তষ্টির প্রতি খেয়াল না করে মানুষের সন্তোষ বিধানে আত্মনিয়ােগ করে আল্লাহ মানুষের হাতেই সমর্পণ করেন। ওয়াচ্ছালামু আলাইকা।

হযরত আয়েশা (রাঃ) হুযুর (সাঃ)-এর একটা হাদীস উল্লেখ করে মাবিয়ার। বা জীবনের কার্যাবলীর প্রতি ইঙ্গিত করেছিলেন।
হযরত হাসান যে শর্তে মাবিয়ার সহিত সন্ধি করেছিরেন, মাবিয়া তা ভঙ্গ করে পুত্র ইযাজীদকে তার স্থলাভিষিক্ত করতে এবং জনসাধারণ হতে এর স্বীকৃতি আদায়ের জন্য প্রত্যেক গভর্নরকে আদেশ দিলেন।

মদীনার গভর্নর মারওয়ান এই আদেশ লােক সমক্ষে প্রচার করলে হযরত আয়েশা (রাঃ)-এর ভাই হযরত আবদুর রহমান প্রতিবাদ করেন। এতে মারওয়ান তাকে বন্দী করতে চেষ্টা করলে তিনি হযরত আয়েশা (রাঃ)-র গৃহে আশ্রয় নেন ফলে মারওয়ান আর তাকে বন্দী। করল না।

ইমাম হাসানের দাফন

আমীর মাবিয়ার শাসকালে ইমাম হাসান (রাঃ) শত্রুর বিষ প্রয়ােগ ইন্তেকাল করেন। তাঁর অন্তিম সময় উপস্থিত হলে তদীয় স্নেহের ভাই হযরত ইমাম হােসাইনকে এই অছিয়ত করে যান ঃ আমার মৃত্যু হলে নানীর অনুমতি নিয়ে আমাকে নানার রওজার পার্শ্বে দাফন করাে আর যদি কেহ এই কাজে বাধা দেয়। তবে অন্য কোন স্থানে দাফন করবে, কারও সহিত এই ব্যাপারে ঝগড়া করবে। না।' অছিয়ত মােতাবেক তার মৃত্যুর পর হযরত হােসাইন (রাঃ) হযরত আয়েশা (রাঃ) নিকট এই ব্যক্ত করেন।

হযরত আয়েশা (রাঃ) তা খুশি মনে নেমে নেন

কিন্তু মারওয়ান বলল, হযরত ওসমান (রাঃ)-কে যখন রওজা পাকে দাফন করতে দেয়া হয় নাই আর কাউকেও দাফন করতে দেয়া হবে না। এই ঘটনাকে কেন্দ্র। করে রক্তারক্তির উপক্রম হয়।

প্রবীন সাহাবা হযরত আবু হুরাইরা এসে তাদের ক্ষান্ত করেন। তিনি | মারওয়ানকে লক্ষ করে বললেন, নানা পার্শ্বে নাতিকে সমাহিত করতে কারও কোন আপত্তি থাকার কথা নয়। আবার হযরত হােসাইন (রাঃ)-কে বললেন, ঝগড়া বাবদ না করে বরং হযরত হাসানকে অপর যে অছিয়ত করে গিয়েছেন তা করলেই সকল বিবাগের অবসান হয়ে যাবে। তার এই কথা শুনে হােসাইন (রাঃ) আর বাড়াবাড়ি না করে হাসান (রাঃ)-এর লাশ জান্নাতুল বাকীতে সমাহিত করেন।

এখন কাথ হল হযরত হাসানকে সমাজিত করবার ব্যাপারে হযরত আ৯. (রাঃ) ভূমিকা কি ছিল তা জানা দরকার। কোন কোন ঐতিহিসাক বলেন তা হযরত হাসান (রাঃ)-কে যেন রওজার পার্শ্বে সমাহিত করতে না পারে সেজ তিনি একটি সাদা খচ্চরে আরােহণ করে কিছু সৈন্য নিয়ে ঘর হতে বের হলেন এমন কি তার সৈন্যরা হযরত হাসানের লাশের প্রতি তীর নিক্ষেপ করল।

এটা দেখে তাঁর ভাই আবদুর রহমান বললেন- জামালের লজ্জায় আমরা মাথা উঠাতে। পারতেছি না। অথচ তুমি আবার নূত করে যুদ্ধে অবতীর্ণ হয়েছ? ভাইয়ের কথার তিনি ঘরে ফিরে যান।

তবে উপরােক্ত ঘটনার সত্যতার প্রমাণ নির্ভরযােগ্য কোন ইতিহাসে পাওয়া যাচ্ছে না। মনে হয় বিদ্বেষপরায়ণ লেখকগণ ইহা মনগড়াভাবে প্রচার করেছে। কেননা হযরত ইহাম হাসান তার ইন্তেকালের পূর্বে ছােট ভাই হযরত হােসাইনকে বলেন- “আমি নানীজানের কাছে আবেদন জানিয়েছি যেন আমাকে নানাজানের পাশে দাফন করা হয়।

তিনি তাতে সম্মত হয়েছেন। জানি না, যদি লজ্জায় বা সামজিকতায় পড়ে তিনি সম্মতি জ্ঞাপন করে থাকে। তবে আমার। মৃতদেহ সেখানে নেয়ার পর পুনরায় তাঁর নিকট অনুমতি প্রার্থনা করবে। অনুমতি প্রদান করলে আমাকে সেখানে দাফন করবে।

অন্যথায় আমাকে আমার পার্শ্বে জান্নাতুল বাকীতে দাফন করবে

হযরত হােসাইন (রাঃ) হযরত আয়েশা (রাঃ)-এর নিকট হযরত হাসান (রাঃ)-এর আকাক্ষার কথা ব্যক্ত করলে তিনি তাতে সানন্দে সম্মতি দান করেন। কিন্তু বিপক্ষ দলের বাধার কারণে তাঁকে জান্নাতুল বাকীতেই দাফন করা হয়েছিল।

মােটকথা, নির্ভরযােগ্য ঐতিহাসি ও মুহাদ্দিছগণ বর্ণনা করেছেন যে, হযরত আয়েশা (রাঃ) অনুমতি দান করেছিলেন। কিন্তু হযরত হােসাইন প্রতিপক্ষের। সমস্যাকে এড়াতে তাঁকে জান্নাতুর বাকীতে দাফন করেই সন্তুষ্ট থাকেন।


আমাদের কিছু কথা

বাংলায় লিখতে গিয়ে যদি কোনো ধরনের ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে আমাদেরকে ইমেইল করে জানিয়ে দিবেন এবং ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

এবং যদি আপনাদের কোন ধরনের সাজেশন থাকে তাহলে অবশ্য আমাদেরকে ইমেইল করে জানিয়ে দিবেন

আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ

আমাদের এই পোস্টে ভিজিট করার জন্য

এবং যদি ভালো লাগে এই পোস্টটি তাহলে অবশ্যই শেয়ার করবেন।

Post a Comment

0 Comments